Directly contributed to the IT skills development of around 20,000 people and indirectly around 30,000 people. The opportunity to play a role in the branding and business development of over 200 organizations

Get In Touch

নতুন বছরে সবার পরিকল্পনাতে ফেসবুককে একমাত্র ব্রান্ডিংয়ের মাধ্যম হিসেবে ব্যবহার না করে ইউটিউবের উপর নির্ভরশীলতা বাড়ানোর ব্যপারে আমার সকল ফলোয়ারদের উৎসাহিত করছি।

কেন ইউটিউবের উপর  এ বছর হতে নির্ভরশীল হওয়া শুরু করলে আপনি সবচাইতে বেশি লাভবান হবেন সেটি এ লেখাটি পড়লে বুঝতে পারবেন।

একটা স্ক্রীনশট শেয়ার করছি, একটু দেখেন।

গুড় বিক্রি করছে।

ইউটিউবে সেই গুড় নিয়ে তৈরি ভিডিওতে ১২ লাখ ভিউ, কমেন্ট ১০০০ এর বেশি।

আপনি যদি ফেসবুকে একটা পোস্টে ১০০ রিচ করে ১ লাখ টাকার সেল আশা করেন, তাহলে সে কত সেল আশা করতে পারে, কল্পনা করেন এবার।

উপরের ভিডিওটির  ইউটিউব লিংক: https://youtu.be/EgGOOz4nGVc

এ মেয়েটার পুরো কাযক্রমের প্রধান প্লাটফরম হচ্ছে ইউটিউব। সেকেন্ডারি প্লাটফরম হচ্ছে ফেসবুক। আচ্ছা, আপনারাতো ফেসবুকের ফলাফল দেখেই বেশি কনফিডেন্ট পান, তাহলে এবার স্ক্রীনশটে তার ফেসবুক পেইজে এ ভিডিওটার রিচ দেখে নিন।

ভিডিওটি দেখে আসতে পারেন এ লিংক হতে: https://fb.watch/ahtX920WIn/

শেয়ার: ৭৩ হাজার, কমেন্ট: ৫৬ হাজার, রিয়েক্ট: ৩ লাখ।

এবার একটু ধারনা করেনতো,  আপনি যেখানে হতাশ হচ্ছেন, ফেসবুকের নাকি রিচ কমে গেছে। এ মেয়েটার ফেসবুকে গুড় বিক্রির  এ কনটেন্টটা দেখার পর কি মনে হচ্ছে? তার ফেসবুকে এত রিচ হওয়ার মূল কারন কিন্তু ইউটিউবে তার জনপ্রিয়তা।

আচ্ছা, এবার দেখি, কত দিন হচ্ছে তার ইউটিউব কাযক্রম?

তার চ্যানেল লিংক:

https://www.youtube.com/c/VillagelifewithShampa/

চ্যানেলটা দেখেন। কত নরমাল ভিডিও। তার জীবনযাত্রা নিয়ে ভিডিও করে সেটা দিয়ে ইউটিউব চ্যানেল চালাচ্ছে।

ভিডিও চ্যানেলে সাবস্ক্রাইভার: ৩ লাখ ০৪ হাজার

চ্যানেল খোলার তারিখ: ১৯ সেপ্টেম্বর ২০২০

ফেসবুক পেইজ: www.facebook.com/VillagelifewithShampa/

পেইজে লাইক দেওয়া: ১ লাখ ১৩ হাজার, ফলোয়ার: ৫ লাখ ২৩ হাজার

পেইজ ক্রিয়েট: ১৭ এপ্রিল ২০২১

লক্ষ্য করেন:

– তার সবগুলো লিড আসছে ইউটিউব থেকে। পেইজ খুলছে অনেক পরে। ফেসবুক গ্রপের সাথে তার কোন কাযক্রম ছিলো না। কোন ফেসবুক সারাদিন অ্যাক্টিভ থেকে এ অর্জন না।

– ভিডিওগুলো লক্ষ্য করেন, একদম সাধারণ সব ভিডিও, কোন বিশেষ ড্রেসআপ, সাজগুজ কিছু নাই।

– একেকটা ভিডিও দেখেন, ইউটিউব ভিউ ৫ লাখ থেকে ১০ লাখ, পেইজে ভিউতো আছেই।

– তার ভিডিওগুলো বাণিজ্যিক পোস্ট না। নরমাল জীবনযাত্রা নিয়ে। মানুষজনও তাই পছন্দ করছে অনেক। আপনারাতো পন্য ছাড়া জীবনে কোন পোস্ট হতে পারে, সেটা ভাবতেই পারেন না, অনেক বড় ব্যবসায়ী আপনারা।

– মেয়েটি এ চ্যানেলটি থাকার কারনে ইউটিউব থেকে মাসিক একটা ভালো ইনকাম করে। সর্বনিম্ন ইনকামটাই যদি অনুমান করি, তাহলে ধরতে পারি, মাসে ৩০-৪০ হাজার টাকা ইনকাম করছে।

– আপনার উদ্যোক্তা হওয়ার শখতো। সে এ মুহুর্তে গুড় বিক্রি করতেছে। শুরুতে সেটার ভিডিওর অডিয়েন্সতো দেখালাম। অনেকের চাইতে বেশি সেল হওয়ার কথা।

বিশেষভাবে যা বলবো এবার:

– এ মেয়েটা একদম জীবনের নরমাল ঘটনাগুলোই শেয়ার করছে, তাই নিজেদের গল্পই মনে হচ্ছে, আর এটাই তার ভিডিও পছন্দের কারন। আপনারা যখন সব অ্যাক্টিভিটিস পণ্য বিজনেস নিয়ে করেন, তখন আমাদের কাছে মনে হয়, দোকানের যে একটা টেবিল থাকে, তার ওই পাশের মানুষ আপনি। নিজেদের আপনা লোক মনে হয় না।

– ২০২২ এ ইউটিউব এবং টিকটিক এ বেশি অ্যাক্টিভ থেকে সেখান থেকে লিড কালেকশনের প্রধান টার্গেট করা উচিত। ফেসবুক হওয়া উচিত সেকেন্ডারী মাধ্যম।

– কোন পোস্টে নিজেদের পরিচিত ২০ জনের কমেন্ট (আপু আপনাকে খুব সুন্দর লাগছে টাইপ কমেন্ট) দেখে আর ২০০-৩০০ রিচ দেখে খুব এক্সাইটেড হলে একটা পযায়ে ট্রেন চলা বন্ধ হয়ে যাবে। স্বপ্নটা আরও বড় দেখতে হবে। তাহলে ট্রেনটা অনেকদিন চলবে।

এবার সিদ্ধান্ত আপনার।

২০২২ এ আপনার পরিকল্পনা কিভাবে করলে আপনার এ বছরের শেষটা হতাশজনক হবেনা, সেটি নিয়ে সাজেশনমূলক সিরিজ ভিডিও দেখতে পারবেন, এ লিংক হতে: https://www.youtube.com/watch?v=al4IF2gRxGo&list=PLkbZFTt2AqLEvP-Dt4X39aQw70Ie5vlAA

4 Comments

  • […] ভিলেজ উইথ শম্পা চ্যানেলের শম্পা তার ইউটিউব চ্যানেলের অডিয়েন্সদের কাছে গুড় বিক্রি করছে, এরকম বিষয় নিয়ে লেখা আর্টিকেলটি ব্যপক আগ্রহ তৈরি করেছে অনেকের মনে। তাই অনেক উদ্যোক্তা আগ্রহ দেখাচ্ছে এ বছর তারাও ইউটিউবে নিজেদের অবস্থান তৈরি করতে চায়। যারা আগ্রহী, তাদেরকে একটা বিষয় লক্ষ্য করতে বলছি, ঐ চ্যানেলটির শম্পা গুড় বিক্রি করেছে দেখে তার চ্যানেলের সব ভিডিও গুড় নিয়ে না। সে নিয়মিত গ্রাম্য লাইফস্টাইল নিয়ে ভিডিও দিয়ে যাচ্ছে, তাতে তার বিশাল একটি ফ্যান গোষ্ঠি তৈরি হয়েছে। তাদের কাছেই মাঝে মাঝে বিভিন্ন অথেনটিক প্রোডাক্টগুলো বিক্রির জন্য পোস্ট করছে।  আর এর বাহিরেও  ইউটিউব  এবং ফেসবুক থেকেও মাসে বড় অংকের একটি টাকা ইনকাম করছে। যারা ভিলেজ উইথ শম্পার গুড় বিক্রির কেস স্টাডি নিয়ে লেখাটি পড়েননি, তাদের জন্য লিংকটি এখানে। […]

  • মুহতারাম
    ইকরাম ভাই অসাধারন বিশ্লেষন আগামীর পথচলার নতুনদের হাতছানীর ডাক।
    তবে ফেইজবুকের থেকে ভিডিও তেই এখন ভালো রেসপন্স আসে।

  • Chakma Tusar kanti

    জীবন পরিবর্তন করার জন্য এই পরামর্শ যথেষ্ট

  • Md.Sadiqur Rahman

    মনোযোগ দিয়ে পুরো লেখাটি পড়লাম। অসাধারণ বিশ্লেষণ। এতোদিনে কেন চোখে পড়লো না লেখাটি, সেজন্য আফসোস লাগছে। ইকরাম স্যারের জন্য মন থেকে দোয়া রইলো। আল্লাহ তাকে উত্তম প্রতিদান দিন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *