Directly contributed to the IT skills development of around 20,000 people and indirectly around 30,000 people. The opportunity to play a role in the branding and business development of over 200 organizations

Get In Touch

সারাবিশ্বের করোনা মহামারী পরবর্তীতে ব্যবসার অবস্থা ধ্বংস হয়ে গেছে। সেজন্য প্রচুর মানুষ বেকার হয়ে পড়েছে। দেশের অর্থনীতিতে বেকার সংখ্যা বাড়িয়ে দিল এই অবস্থা। এ মুহুর্তে যারা অনলাইনে বসে আয় করছে, তাদের আয় বেড়ে যাচ্ছে স্বাভাবিকভাবেই। অনলাইন ভিত্তিক বিজনেস, অনলাইন ভিত্তিক ইনকাম সোর্সকে প্রাধান্য দিয়েই নিজের দক্ষতাকে বৃদ্ধি করাটা এখন জরুরী সবার জন্য।  

সবাইকে বলতে চাই, ক্যারিয়ার গঠন কিংবা আর্থিকভাবে স্বাবলম্বী হওয়াটা ঘুমিয়ে ঘুমিয়ে স্বপ্ন দেখলেই হয়ে যায়না। যারা যারা সফল তাদের গল্প অনেক সেক্রিফাইস, অনেক কষ্ট, অনেক পরিশ্রম দিয়েই ভরা। সফলদের আজকের  অবস্থানের জন্য লোভ করেন, কিংবা আফসোস করেন, তাদের জন্য পরামর্শ, সফলদের বর্তমানের অবস্থানকে লোভ না করে, তারা যা সেক্রেফাইস করেছে, যা পরিশ্রম করেছে, সেটিকে লোভ করুন। আল্লাহ আপনাকে অবশ্যই বড় কিছু উপহার দিবেন।

আপনার সেক্রিফাইস, কিংবা কস্টের গল্পটা হয়ত হবে ২-৩ বছরের কিন্তু সফলতার কিংবা সুখের গল্পটা হবে অনেক দীর্ঘ। ৫০ বছরের সুখের গল্পটা লিখতে প্রচুর পৃষ্ঠা ব্যয় করতে হবে। অবহেলাতে বর্তমান সময়ের সুযোগগুলো ধ্বংস করলে সেটা আপনার পরিবারের জন্য বোঝা হয়ে দাড়াবে।  আপনাদের প্রত্যেকের ভিতরেই রয়েছে , ঘুমন্ত সিংহ। সেই সিংহকে আদর করে গভীর ঘুমে ডুবিয়ে দিবেননা. দয়া করে। সিংহকে এখনই জাগিয়ে তুলুন। যখন এ সিংহ ঘুম থেকে উঠে তেজ হারিয়ে ফেলবে, তখন ঘুম থেকে জাগিয়ে লাভ হবেনা। তখন শুধু আফসোসটাই করতে হবে। বিশ্বাস করুন, আপনার চাকুরি নাই, আয় নাই, বেকার, এ ধরনের কষ্টের কথাগুলো শুনে তখন জিহবা দিয়ে চুক চুক শব্দ করে হয়ত আফসোস করবে কিংবা আফসোস করার অভিনয় করবে অনেকে। কিন্তু সেটুকুতেই শেষ। কিছুই করবেনা আপনার জন্য। কারন এরকম দারিদ্রতার অভিশাপের গল্পগুলো যে প্রতিনিয়ত তাদের প্রচুর পরিমাণে শুনতে হয়। সুতরাং এতজনেরটা শোনার পর আপনারটাকে কেউ আলাদা করতে পারবেনা। আর তখন আসলেই কিছু করারও থাকেনা। কারণ যুগের সাথে তাল মিলিয়ে আপনি নিজেকে দক্ষ করতে পারেননি।

নিন্মে উল্লেখিত দক্ষতা বৃদ্ধিতে বাধাগ্রস্থকারী সম্ভাব্য কিছু ব্যধি যা আপনারও থাকতে পারে:

  •    বন্ধুদের সাথে আড্ডা কিংবা ঘুরাঘুরি করাটাই আপনার জন্য তরুন বয়সের সবচাইতে গুরুত্বপূর্ণ কাজ মনে হয়েছে।
  •    সময়ের মূল্য নিয়ে রচনা মুখস্থ করেছেন, পরীক্ষার খাতাটা ভালভাবে লিখে ভাল নাম্বারও পেয়েছেন। ‍কিন্তু নিজের জীবনের ক্ষেত্রেই এ মুখস্থ বিদ্যাটা কাজে লাগাতে পারেননি। আর সেজন্য সব কাজের ফাকে ২৪ঘন্টার মধ্যে মাত্র ২ঘন্টা বের করতে পারিনি নিজেকে প্রস্তুত করার জন্য।
  •    আপনি নিজের জীবনের স্থায়ীত্ব ভেবেছেন ২বছরের। ভাবেননি, ৫-১০ বছর পরের জীবনের ব্যাপারে।
  •    বাবার টাকা দিয়ে কিংবা বন্ধুর টাকা দিয়ে সারাজীবন আপনাকে কেউ চালাবেনা, সেই বিষয়টি আপনার মাথা থেকে পুরোই হারিয়ে গিয়েছিল।
  •   ঘুমটাকে সবচাইতে আরামদায়ক কাজ হিসেবে গুরুত্ব দিয়েছেন, যা আপনার ভবিষ্যতের সুন্দর স্বপ্নকেও ঘুম পাড়িয়ে দিচ্ছে, সেটি মাথাতে ছিলনা।
  •    বন্ধুর জন্মদিনে গিয়ে মজার খাবার খাওয়াটাকে কিংবা আড্ডার মূহুর্ত কাটানোকে জীবনের অনেক গুরুত্বপূর্ণ কাজ মনে হলেও, ৫-১০ বছর পরের জীবনে মজার খাবার খাওয়ার কিংবা মজার মূহুর্ত কাটানোর ব্যাপারটা পুরোপুরি ভুলেই গিয়েছিলেন।
  • টিভি পর্দাতে কিংবা ল্যাপটপে বসে কিংবা সিনেমা হলে গিয়ে সিনেমা দেখে সেখানের নায়কদের সাথে নায়িকার সুন্দর চেহারা দেখে তাদের নিয়ে বন্ধুদের সাথে আড্ডাটে আফসোস করছি, নিজেরও এরকম নায়িকার মত সুন্দর একটি গার্ল ফ্রেন্ডের ব্যাপারে। কিন্তু গার্ল ফ্রেন্ড এরকম পাওয়া গেলেও বউ এতসুন্দর পেতে হলে নিজেকে যে সেই সুন্দরী মেয়ের অনেক বর প্রার্থীদের কাছে যোগ্যতা প্রমাণে যুদ্ধে অবতীর্ণ হতে হবে, সেটি ভুলে গেছেন।
  • বন্ধুর জন্মদিন কিংবা বিয়ে উপলক্ষে ২০০০টাকা খরচ করেও অনেক কম খরচ করেছেন ভেবে মনে কষ্ট নিয়ে কয়েকটি দিন নষ্ট করলেও একটু খরচ করে কিছু শিখে নিজেকে দক্ষ করার ক্ষেত্রে  এ টাকাটাই আপনার কাছে অনেক বেশি মনে হচ্ছে।
  • ভাল একটি ড্রেসের জন্য খরচ একটু বেশি করতে আপত্তি না থাকলেও সারা জীবনের জন্য যা কাজে লাগবে, সেটির জন্য  সবচাইতে সস্তা বা ফ্রি জায়গাটাতেই যাওয়াটাকে নিজের সবচাইতে সঠিক সিদ্ধান্ত মনে করছেন। সেই ক্ষেত্রে ভাল প্রোডাক্ট কিনতে একটু খরচ হয়, এ সূত্রটি আপনার মাথা থেকে হারিয়ে গেছে।

সুন্দর ভবিষ্যতের জন্য কঠিন বর্তমান পার করার প্রস্তুত নিন। উপরে উল্লেখ করা দক্ষতা বৃদ্ধিতে বাধাগ্রস্থকারী ব্যধিগুলোর বিরুদ্ধে আজ থেকে শুরু করুন  জীবন মরণ যুদ্ধ। আমার এ ওয়েবসাইট এবং আমার ইউটিউব চ্যানেল হতে পারে আপনার অদক্ষতা দূরের প্রধান সহায়ক।

2 Comments

  • Elora Sultana

    লেখাটা অনেক ভালো লেগেছে। অনুপ্রাণিত করবে সবাইকে।

  • Tanjina Tany

    হেলায় সময় নষ্ট করেছি অনেক চেষ্টা করবো নিজেকে যোগ্য করে তুলার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *